বনায়ন মেহেরপুরের উদ্যোগে বিনামূল্যে গাছের চারা বিতরণ

কৃষি ও প্রকৃতি, ছবি, বাংলাদেশ

এম চোখ ডট কম, মেহেরপুর:

সবুজ বাংলাদেশ গড়ার লক্ষ্যে সারাদেশে ১১ কোটি গাছের চারা বিনামূল্যে সাধারণ মানুষ ও কৃষকদের মাঝে বিতরণ করেছে বনায়ন। স্বাধীনতার ৫০ বছর পূর্তি ও বঙ্গবন্ধু মুজিব জন্মশতবার্ষিকীতে কৃষক ও জনসাধারণের মাঝে গাছের চারা বিতরণ করা হয়।

এ উপলক্ষে বুধবার দুপুরে ব্রিটিশ আমেরিকান টোবাকো মেহেরপুর ডিপোতে আনুষ্ঠানিকভাবে গাছের চারা বিতরণ করা হয়।

জানা গেছে, বনায়নের মাধ্যমে মেহেরপুরে প্রায় ২০ একর জমিতে ব্লক প্লান্টেশন এবং প্রায় ১৬ কিলোমিটার রাস্তা ট্রি প্লান্টেশন করেছে যার মধ্যে মুজিবনগর বাইপাস সড়ক ও হরিরামপুর-বাজিতপুর অন্যতম। এ বছরে ৫০ লক্ষ বিভিন্ন প্রকার বনজ, ফলদ ও ঔষধি গাছের চারা বিতরণ করা হবে। তারা অংশ হিসাবে মেহেরপুরে ৩ লক্ষ ১৫ হাজার চারা বিনামূল্যে বিতরণ কার্যক্রম শুরু হয়েছে।

এ প্রসঙ্গে, ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর এরিয়া ম্যানেজার এ এস এম কামাল বলেন, ব্রিটিশ আমেরিকান টোবাকো গত ৪০ বছর যাবত বিনামূল্যে বিতরণ করে আসছে এবং কয়েকবার জাতীয় পর্যায়ে প্রধানমন্ত্রীকতৃক পদক এ ভূষিত হয়েছে যার মধ্যে বঙ্গবন্ধু সেতু প্রকল্প এবং লালন শাহ সেতু প্রকল্প অন্যতম।এ বছর নতুন করে বনায়নের উদ্যোগে প্রায় ২০০০ তালগাছ মেহেরপুরের বিভিন্ন স্থানে রোপন করা হবে যা বজ্রপাত থেকে কৃষকদের রক্ষা করবে। বনায়ন মেহেরপুরের উদ্যোগে বিনামূল্যে গাছের চারা বিতরণ কর্মসূচি আগামী এক মাস চলবে। এ লক্ষ্যে ব্রিটিশ আমেরিকান টোবাকো মেহেরপুর আঞ্চলিক কার্যালয়ের সামনে বুথ করা হয়েছে।এখানে বিভিন্ন ফলদ ,বনজ ও ঔষধি গাছের চারা বিতরণ করা হবে প্রতিদিন সকাল ৮ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত।

–মাসুদ রানা, মেহেরপুরের চোখ