বিশ্ব তামাকমুক্ত দিবস উপলক্ষে মেহেরপুরে আলোচনা সভা

ছবি, স্বাস্থ্য

এম চোখ ডট কম, মেহেরপুর:
বিশ্ব তামাকমুক্ত দিবস উপলক্ষে মেহেরপুর জেলা তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়ন টাস্কফোর্স কমিটির উদ্যোগে আলোচনা সভা ও কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। রোববার বিকেলে মেহেরপুর জেলা প্রশাসকের কার্যালয় হতে র্ভাচুয়াল কর্মশালা অনুষ্ঠিত হয়।
জেলা তামাক নিয়ন্ত্রণ টাস্কফোর্স কমিটির সভাপতি ও জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেলের সমন্বয়কারী হোসেন আলী খন্দকার। অতিথি ছিলেন জেলা টাস্কফোর্স সদস্য সচিব ও সিভিল সার্জন ডাঃ নাসির উদ্দীন, সদস্য ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক স্বপন কুমার খাঁ, অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) হাফিজ-আল-আসাদ, সদর উপজেলা টাস্কফোর্স কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার মাসুদুল আলম, বক্তব্য রাখেন সদর উপজেলা স্যানিটারী ইন্সপেক্টর তারিকুল ইসলাম, এইড ফাউন্ডেশনের প্রোগাম অফিসার তৌহিদ উদ দৌলা রেজাসহ সদস্যবৃন্দ।
আগামি তিন মাসে মেহেরপুর জেলাকে তামাকজাত পণ্যের বিজ্ঞাপনমুক্ত করার ঘোষণা দেন টাস্কফোর্স সদস্যরা। এছাড়াও তামাক চাষ কমাতে কৃষি বিভাগ মাঠ পর্যায়ে সচেতনতা বৃদ্ধিতে কাজ করবে বলে জানান কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক স্বপন কুমার খাঁ। যাদের বয়স ১৮ বছরের নিচে ও শিক্ষা প্রতিষ্ঠানের ১০০গজের মধ্যে কোন দোকানে তামাক পণ্য বিক্রয় করা হলে আইনের আওতায় আনা হবে।
সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, আমরা মেহেরপুর জেলাকে তামাক মুক্ত করতে চায়। প্রধানমন্ত্রীর স্বপ্ন তামাকমুক্ত বাংলাদেশ গড়তে প্রতিজ্ঞাবদ্ধ। তামাক পণ্যের সকল বিজ্ঞাপন অপসারণ, পাবলিক প্লেসগুলো ধূমপানমুক্ত রাখতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে।

-রফিকুল আলম বকুল, “মেহেরপুরের চোখ”